ঢাকা২৩ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. আরো
  4. এক্সক্লুসিভ
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. দেশজুড়ে
  8. প্রেস বিজ্ঞপ্তি
  9. বিনোদন
  10. মতামত
  11. লাইফ স্টাইল
  12. শিক্ষাঙ্গন
  13. সম্পাদকীয়
আজকের সর্বশেষ সবখবর

ঢাকায় ১ম ডেটাস্কেপ ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ডেভেলপমেন্ট রিসার্চ অনুষ্ঠিত 

admin
ডিসেম্বর ২৫, ২০২৩ ৭:০৩ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক, ঢাকায় ফার্স্ট ডেটাস্কেপ ইন্টারন্যাশনাল কনফারেন্স অন  ডেভেলপমেন্ট রিসার্চ শীর্ষক দিনব্যাপী সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার রাজধানীর মিরপুরে ডেটাস্কেপের নিজস্ব মিলনায়তনে অনুষ্ঠিত আন্তর্জাতিক এই গবেষণা সম্মেলনে দেশী-বিদেশী একাধিক গবেষক কী নোট স্পিকার ও আলোচক হিসেবে অংশগ্রহণ করেন।
কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ ফরহাদ হোসাইনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন এটুআই আইসিটি ডিভিশনের চিফ ই গভরন্যান্স স্পেশালিষ্ট ড. ফরহাদ জাহিদ শেখ, বিশেষ অতিথি ছিলেন এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের হেলথ স্ট্যাটিস্টিকস ও ডেমোগ্রাফিক এক্সপার্টএমডি  কপিল আহম্মেদ। এছাড়া কনফারেন্স এর কনভেনার  ডেটাস্কেপ রিসার্চ এন্ড কনসালটেশন র ম্যানজিং ডিরেক্টর, পিএইচডি গবেষক রাকিব হোসেন, ডেটাস্কেপের এসিসট্যান্ট ম্যানেজার মানজির হোসাইন প্রমুখ উপস্থিত ছিলেন।
উদ্বোধনী অনুষ্ঠানের পর ভিন্ন ভিন্ন সময়ে থিমেটিক তিনটি বিষয়ের উপর দেশী ও বিদেশি গবেষক গণ তাঁদের পেপার প্রেজেন্টেশন করেন ও তার উপর বিষয় বিশেষঙ্গ গণ আলোচনা করেন।
ফোর্থ ইন্ড্রাস্ট্রিয়াল রেভেুলেশন এন্ড স্মার্ট বাংলাদেশ শীর্ষক থিমেটিক ডিসকাশনে কী নোট স্পিকার হিসেবে অংশগ্রহণ করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড.খান মেহেদী হাসান। সেশনটিতে আলোচক হিসবে অংশগ্রহণ করেন আইসিটি ডিভিশনের চিফ ই গভরন্যান্স স্পেশালিস্ট ড. ফরহাদ জাহিদ শেখ ও জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের পাবলিক এডমিনিস্ট্রেশন বিভাগের অধ্যাপক ড. এমডি নুরুল আমিন। সেশনটি মডারেট করেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষক ও বাংলাদেশ সেন্টার ফর রিসার্চ এন্ড প্লানিং এর ডিরেক্টর নবনীতা চক্রবর্ত্তী।
সাসটেইনেবল এডুকেশন এন্ড লাইফ স্কিল শীর্ষক থিমেটিক ডিশকাশনে কী নোট স্পিকার হিসেবে অংশগ্রহণ করেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের  সহযোগী অধ্যাপক ও বাংলাদেশ সেনবটার ফর রিসার্চ এন্ড প্লানিং র চেয়ারপার্সন পিএইচডি গবেষক মিলি রহমান। এই সেশনে আলোচক হিসবে অংশগ্রহণ করেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অতিরিক্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. শাহ আলম চৌধুরী ও বাংলাদেশ সেন্টার ফর রিসার্চ এন্ড প্লানিং এর ভাইস চেয়ারম্যান ড. শাহিনুর রশিদ। সেশনটিতে মডারেটর হিসেবে অংশগ্রহণ করেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষক ও বাংলাদেশ সেন্টার ফর রিসার্চ এন্ড প্লানিং এর ডিরেক্টর ইমরান হাসান শিমূল (তরু) ।
জেন্ডার ডেভেলপমেন্ট,রিলিজিয়াস হারমোনি এন্ড সোশ্যাল ইনক্লুশন শীর্ষক থিমেটিক ডিশকামনে কী নোট স্পিকার হিসেবে অংশগ্রহণ করেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. রায়হান এম শরীফ। সেশনটিতে আলোচক হিসবে অংশগ্রহণ করেন ভারতের বিআইটিএম এর ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. সাহিদা বানু ও দ্যা এশিয়া ফাউন্ডেশনের সিনিয়র প্রোগ্রাম অফিসার এমডি জয়নাল আবেদিন। সেশনটি মডারেট করেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল এর সহকারী অধ্যাপক   আল জামাল মোস্তফা সিন্ধানী তমাল।
আন্তর্জাতিক এ উন্নয়ন গবেষণা সম্মেলন সম্পর্কে কনভেনার রাকিব হোসাইন বলেন, ডেটাস্কেপ বৃহৎ পরিসরে আন্তর্জাতিক অঙ্গনের নানাবিধ প্রতিষ্ঠানের সাথে একত্রিত হয়ে এমন উন্নয়ন গবেষণা সম্মেলনের আয়োজন প্রতিবছর করতে আগ্রহী, প্রয়োজনীয় পদক্ষেপ ও আর্থিক সহযোগিতা পেলে এমন সম্মেলন ও গবেষণা কার্যক্রমে ব্যাপ্তিকে বিশ্বময় তুলে ধরা সম্ভব।
সম্মেলনে আগত সকলকে একি সুতোয় বেঁধে নিরন্তর গবেষণার কাজ কে ত্বরান্বিত করতে ও স্মার্ট বাংলাদেশ বিনির্মানে অংশীদার হতে যৌথভাবে এবারের কনফারেন্স টি ডেটাস্কেপের সাথে আয়োজন করতে সহযোগী হয়েছে বাংলাদেশ সেন্টার ফর রিসার্চ এন্ড প্লানিং,ওন্ট্রাপ্রেনার্স  ক্লাব অব বাংলাদেশ, গ্লোবাল ইডুকেশন এন্ড রিসার্চ এসোসিয়েশন বাংলাদেশ চ্যাপ্টার,বিএমআরস,ডাটাস্কেপ আইটি লিমিটেড, ডেটাস্কেপ একাডেমি, মারনেট।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।