1. masudkhan89@yahoo.com : admin :
  2. armanchow2016@gmail.com : arman chowdhury : arman chowdhury
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৩:৫৬ অপরাহ্ন

হাজীগঞ্জে ১০৫ পরিবার পাচ্ছে ভূমিসহ পাকা ঘর

সাংবাদিক :
  • আপডেট : বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১
  • ২৭ সংবাদ দেখেছেন

আনোয়ার হোসেন অপু : হাজীগঞ্জের ১শ’ ৫ জন ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছে ভূমিসহ পাকা ঘর। মুজিববর্ষ উপলক্ষে ২০২০-২০২১ অর্থবছরে আশ্রয়ন-২ প্রকল্পের অধীনে ২য় পর্যায়ে হাজীগঞ্জে ‘ক’ তালিকাভুক্ত এ সকল গৃহহীন ও ভূমিহীন পাচ্ছেন সরকারি এসব ঘর। গতকাল বুধবার উপজেলায় ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসন বিষয়ক প্রেস কনফারেন্সের মাধ্যমে এ বিষয়গুলো জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তার। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গাজী মোঃ মাঈনুদ্দিন। তিনি বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে। মুজিববর্ষের মধ্যে দেশের একটি পরিবারও গৃহহীন থাকবে না। সে লক্ষ্যে দেশে সাত লাখেরও অধিক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ভূমিসহ ঘর প্রদানের জন্যে ‘আশ্রয়ন’ প্রকল্প নামে একটি কার্যক্রম হাতে নিয়েছে সরকার। সে আলোকে কাজ চলমান রয়েছে।

গাজী মাঈনুদ্দিন আরও বলেন, ইতিমধ্যে এই প্রকল্পের প্রথম ধাপ (আশ্রয়ন-১) বাস্তবায়ন হয়েছে। দ্বিতীয় ধাপও (আশ্রয়ন-২) বাস্তবায়িত হচ্ছে। যা প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন। পরবর্তী ধাপগুলো পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে। এই প্রকল্প বাস্তবায়নের মধ্য দিয়ে প্রধানমন্ত্রী বিশ্বের ইতিহাসে একটি নজির সৃষ্টি করেছেন। যা পৃথিবীর ইতিহাসে আর কোনো দেশে নেই। তিনি মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করে স্থানীয় সংসদ সদস্য মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তমের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডের প্রশংসা করেন।

উপজেলা ই-সেন্টারে আয়োজিত এ প্রেস কনফারেন্সে উপজেলায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের বিস্তারিত তথ্য উল্লেখ করে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, যাদের ভূমি আছে, কিন্তু ঘর নেই তাদেরও ‘খ’ শ্রেণিতে অন্তর্ভুক্ত করে একটি তালিকা করা হয়েছে। ‘ক’ শ্রেণির তালিকভুক্ত ভূমিহীন ও গৃহহীন পুনর্বাসন কার্যক্রম শেষ হওয়ার পরেই ‘খ’ শ্রেণির তালিকা অনুযায়ী কাজ করা হবে। যদিও ইতিপূর্বে যাদের ‘ভূমি আছে ঘর নেই’ এ রকম ৫৫০টি পরিবারকে সরকারি ও বেসরকারি উদ্যোগে ঘর নির্মাণ করে দেয়া হয়েছে। যে ২৪টি পরিবারের জন্যে এখনো ভূমির ব্যবস্থা করা যায়নি, তাদের জন্যে খাস জমি সংগ্রহে আমরা চেষ্টা করছি। যদি খাস জমি পাওয়া না যায়, তাহলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী তাদেরকে ভূমি ক্রয় করে পুনর্বাসন করা হবে। ১০৫টি পরিবারকে ভূমি ও ঘরের পাশাপাশি টয়লেট ও রান্নাঘর করে দেয়া হবে। এছাড়াও সাংসদ মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তমের নির্দেশনা অনুযায়ী বিদ্যুৎ, আর্সেনিকমুক্ত পানি এবং আর্থসামাজিক উন্নয়নে তাদের জন্যে আয়-বর্ধনমূলক কার্যক্রম গ্রহণ করা হবে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) প্রকৌশলী মোঃ জাকির হোসাইনের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন হাজীগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ হারুনুর রশিদ, হাজীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মহিউদ্দিন আল আজাদ, গাজী সালাউদ্দিন, খালেকুজ্জামান শামীম, কামাল হোসেন, এনায়েত মজুমদার প্রমুখ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একই বিভাগের আরও খবর
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২১ Coastalnews24.com
Developer By Zorex Zira